গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
স্থানীয় সরকার বিভাগ
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর
ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ।
www.dphe.mymensingh.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. প্রতিশ্রুত সেবাসমূহ
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১) |
পানির উৎস স্থাপনের মাধ্যমে পানি সরবরাহ |
* ওয়াটসান কমিটি কর্তৃক সরকারি বরাদ্দ মোতাবেক তালিকা অনুমোদন। * সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী কর্তৃক অনুমোদিত তালিকা অনুযায়ী পানির উৎস স্থাপন।
|
* সেবা গ্রহণকারীর আবেদন পত্র * প্রাপ্তিস্থান: ওয়েবসাইট / অধিদপ্তরীয় সংর্শ্লিষ্ট উপজেলা কার্যালয়। |
* অগভীর নলকূপ (৬নং পাম্পযুক্ত)- ১৫০০/- * গভীর নলকূপ (৬নং পাম্প যুক্ত)-৭০০০/- * তারা অগভীর নলকূপ- ২৫০০/- * সাব-মারসিবল গভীর নলকূপ- ১০,০০০/- * রিং ওয়েল- ১৫০০/- * পন্ড স্যান্ড ফিল্টার-৪৫০০/- * এসএসটি/ভিএসএসটি-২৫০০/- * পরিশোধ পদ্ধতি-ব্যাংক ড্রাফট/পে- অর্ডার/চালানের মাধ্যমে। |
অর্থবৎসর |
* সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী ( মোহাম্মদ জামাল হোসেন) * সংশ্লিষ্ট উপজেলার সহকারী প্রকৌশলী/ উপ-সহকারী প্রকৌশলী |
২) |
পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ |
* পাইপ লাইন স্থাপনের পর সেবাগ্রহণ করতে ইচ্ছুক নাগরিক কর্তৃক সংশ্লিষ্ট পৌরসভা/উপজেলা পরিষদ/ ইউনিয়ন পরিষদ/পরিচালনা কমিটির নিকট গৃহ - সংযোগের জন্য আবেদন দাখিল। |
* সেবা গ্রহণ কারীর আবেদন পত্র
|
* গৃহ সংযোগের জন্য সংশ্লিষ্ট পৌরসভা/উপজেলা পরিষদ/ ইউনিয়ন পরিষদ/পরিচালনা কমিটি কর্তৃক নির্ধারিত ফি প্রদান। |
০৩ (তিন) মাস |
* সংশ্লিষ্ট পৌরসভা মেয়র * উপজেলা/ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান * পরিচালনা কমিটির সভাপতি |
৩) |
স্যানিটেশন সেবা |
* সুনির্দিষ্ট প্রকল্পে সংস্থাপন থাকা সাপেক্ষে হতদরিদ্র জনগোষ্ঠী কর্তৃক ল্যাট্রিন স্থাপনের আবেদন ইউনিয়ন/উপজেলা ওয়াটসান কমিটির নিকট দাখিল। * ওয়াটসান কমিটি কর্তৃক সরকারি বরাদ্দ মোতাবেক তালিকা অনুমোদন। * সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী কর্তৃক অনুমোদিত তালিকা অনুযায়ী স্যানিটারী ল্যাট্রিন স্থাপন। |
* সেবা গ্রহনকারীর আবেদন পত্র * প্রাপ্তিস্থান: সংশ্লিষ্ট উপজেলা/ইউনিয়ন পরিষদ |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
অর্থ বৎসর |
* সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী * সংশ্লিষ্ট উপজেলার সহকারী প্রকৌশলী/ উপ-সহকারী প্রকৌশলী |
৪) |
পানির গুণগত মান পরীক্ষা |
* সেবা গ্রহণে ইচ্ছুক নাগরিক সরকার কর্তৃক নির্ধারিত ফি সহ সংশ্লিষ্ট আঞ্চলিক পানি পরীক্ষাগারে আবেদন । * নির্ধারিত ফি সহ আবেদন প্রাপ্তির পর আঞ্চলিক পরীক্ষাগারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পানি পরীক্ষাকরণে ব্যবস্থা গ্রহণ । * নির্ধারিত সময়ের মধ্যে সেবা গ্রহনকারীর নিকট পানি পরীক্ষার প্রতিবেদন প্রদান।
|
* প্রাপ্তিস্থান: স্থানীয় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর আঞ্চলিক পরীক্ষাগার |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
১০ (দশ) কর্ম দিবস |
* সংশ্লিষ্ট আঞ্চলিক পরীক্ষাগারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
৫) |
পানি সরবরাহ ও স্যানিটেশন সংক্রান্ত তথ্য সেবা |
* পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্যের জন্য প্রধান কার্যালয়/বিভাগীয়/ জেলার দ্বায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার নিকট তথ্য প্রদানের আবেদন। * সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক তথ্য প্রদান। |
* প্রধান/বিভাগীয়/ জেলার কার্যালয় * ওয়েব সাইট |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
০৭ (সাত) কর্মদিবস |
* সংশ্লিষ্ট কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (www.dphe.mymensingh.gov.bd) |
৬) |
ক্রয় সংক্রান্ত তথ্য সেবা |
* ক্রয় সংক্রান্ত তথ্য চাইলে সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী কর্তৃক তা প্রদান । |
* সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীর কার্যালয় * ওয়েবসাইট |
বিনামূল্যে |
০৭ (সাত) কর্ম দিবস |
* সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী |
৭) |
প্রাকৃতিক দুর্যোগ ও দুর্যোগ পরবর্তী কালীন সেবা |
* প্রাকৃতিক দুর্যোগ ও দুর্যোগ পরবর্তী কালীন সময়ে সংশ্লিষ্ট বিভাগীয়/জেলা/উপজেলা পর্যায়ের দ্বায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা কর্তৃক তাৎক্ষণিক ভাবে ক্ষয়ক্ষতির বিবরণ ও করণীয় বিষয়ে প্রধান কার্যালয়ের ভান্ডার সার্কেলকে অবহিত করণ।
* প্রধান কার্যালয় কর্তৃক সম্পদের প্রাপ্যতা অনুযায়ী তড়িৎ ব্যবস্থা গ্রহণ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিতকরণ। |
* সংশ্লিষ্ট বিভাগীয়/জেলা/ উপজেলা কার্যালয় |
বিনামূল্যে |
তাৎক্ষণিক |
* তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ভান্ডারসার্কেল)
* সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী |
২) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ং সম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফি পরিশোধ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৩) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত কর্মকর্তা। |
প্রধান প্রকৌশলীর কার্যালয়, ১৪, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, কাকরাইল, ঢাকা-১০০০। |
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তির দ্বায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত কর্মকর্তা। |
প্রধান প্রকৌশলীর কার্যালয় ১৪, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, কাকরাইল, ঢাকা-১০০০। |
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
প্রধান প্রকৌশলীর কার্যালয় কর্তৃক মনোনীত কর্মকর্তা। |
প্রধান প্রকৌশলীর কার্যালয় ১৪, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, কাকরাইল, ঢাকা-১০০০। |
তিন মাস |